হাইলাইট
।।উফ কী গরম ! Part-189।।রাজ্য পুলিশের ডিজি পদে ফিরলেন রাজীব কুমার।।টালা ঝিলপার্ক, রাসেল স্ট্রিট, পাটুলিতে হচ্ছে স্ট্রিট ফুড হাব।।মানবিক মুখ্যমন্ত্রী : প্রাক্তন কারামন্ত্রীর চিকিৎসার দায়িত্ব গ্রহণ।।নামী রেস্তোরাঁর বিরিয়ানিতে বিষ রং পুরসভার জরিমানা ৩ লক্ষ টাকা।।উফ কী গরম ! Part-188।।শপথের জন্য রাজ্যপালকে আর্জি,রাজ্যপাল টালবাহানা করলে শপথ পাঠ করাবেন অধ্যক্ষ।।মিথ্যা ন্যারেটিভ ছড়িয়ে বাংলায় দাঙ্গার চক্রান্ত, অসমের গরু পাচারের ভিডিও হুগলির ঘটনা বলে প্রচার।।আকাশ দখল ঠেকাতে কেএমসি’র নয়া নীতি, তৈরি হবে নো হোর্ডিং জোন।।ত্রাতা মার্তিনেজ, কলম্বিয়াকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।।গাছেদের সুরক্ষায় কলকাতায় চালু হবে ট্রি অ্যাম্বুলেন্স।।শতবর্ষে বাদল সরকার,শহরে চলছে বাদল থিয়েটার মেলা।।আততায়ী কে? ২০ বছরের মেধাবী ছাত্র টমাস ম্যাথিউ ক্রুকস।।উফ কী গরম ! Part-187।।মার্কিন বন্দুকবাজের হাতে খুন ৪ প্রেসিডেন্ট, ৮ অল্পের জন্য রক্ষা
বিবি
Avinash

উফ কী গরম ! Part-189

উফ কী গরম ! HOT BIKINI নিকোল মিনেতি ৩৬৫ দিন। কম বয়সেই উচ্চতার শিখরে উঠেছিলেন।এক একটা সিঁড়ি পার করে এখন তিনি অত্যন্ত জনপ্রিয় মুখ।টেলিভিশন থেকে

Read More »
৩৬৫ দিন Exclusive
Avinash

রাজ্য পুলিশের ডিজি পদে ফিরলেন রাজীব কুমার

৩৬৫ দিন। ফিরে এলেন রাজীব কুমার। ফিরলেন রাজ্য পুলিশের ডিরেক্টর জেনারেল পদে। লোকসভা নির্বাচনের পরে রাজ্য পুলিশের ডিরেক্টর জেনারেল রাজীব কুমারকে সরিয়ে দিয়েছিল জাতীয় নির্বাচন

Read More »
৩৬৫ দিন Exclusive
Avinash

টালা ঝিলপার্ক, রাসেল স্ট্রিট, পাটুলিতে হচ্ছে স্ট্রিট ফুড হাব

৩৬৫ দিন। কলকাতা শহরের স্ট্রিট ফুডের সংস্কৃতি দীর্ঘদিনের। ডেকারস লেন থেকে শুরু করে টেরিটি বাজারের স্ট্রিট ফুড বিশ্বের যে কোন দেশের স্ট্রিট ফুডের সঙ্গে পাল্লা

Read More »
৩৬৫ দিন Exclusive
Avinash

মানবিক মুখ্যমন্ত্রী : প্রাক্তন কারামন্ত্রীর চিকিৎসার দায়িত্ব গ্রহণ

৩৬৫দিন। মানবিক মুখ্যমন্ত্রী। রাজ্যের প্রাক্তন কারামন্ত্রী তথা আরএসপির নেতা বিশ্বনাথ চৌধুরীর চিকিৎসার জন্য উদ্যোগী হলেন মুখ্যমন্ত্রী। ৭ বারের আরএসপি বিধায়ক দীর্ঘ দিন ধরে ক্যানসারে ভুগছেন।

Read More »
৩৬৫ দিন Exclusive
Avinash

নামী রেস্তোরাঁর বিরিয়ানিতে বিষ রং পুরসভার জরিমানা ৩ লক্ষ টাকা

৩৬৫ দিন।কলকাতা পুরসভার অভিযানে সামনে এল চাঞ্চল্যকর তথ্য।পার্ক সার্কাসের নামি বিরিয়ানির দোকানে মেশানো হচ্ছে রং।সেই রং যে বিষাক্ত তা ধরা পড়ল পরীক্ষা করে।রেস্তরাঁটির বিরিয়ানির নমুনা

Read More »
বিবি
Avinash

উফ কী গরম ! Part-188

উফ কী গরম ! HOT BIKINI মিডিয়াম জিওভেনালি ৩৬৫ দিন। জনপ্রিয় মডেল তো বটেই।তবে বডি বিল্ডার হিসেবেই বেশি বিখ্যাত তিনি।কিভাবে নিজের শরীর-স্বাস্থ্য সুস্থ রাখেন তিনি

Read More »
Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print

সবজির অগ্নিমূল্য নিয়ন্ত্রণে নবান্নে জরুরি বৈঠক মুখ্যমন্ত্রীর

সবজির অগ্নিমূল্য নিয়ন্ত্রণে নবান্নে জরুরি বৈঠক মুখ্যমন্ত্রীর

৩৬৫ দিন। দাম কেন বাড়ল? পাইকারি মালের জোগান কেন কমল? কিছু জিনিসের দাম আগের বছরের তুলনায় বেড়েছে। আলু, পেঁয়াজ, শশা, বেগুন, লঙ্কা, টমেটো, পটল, সব কিছুর দাম বেড়েছ। গতবারের তুলনায় কিছু জিনিসের দাম কমেছে। এখন বর্ষা এসে গেলেও দাম কমছে না। বাজারে যেতে মানুষ ভয় পাচ্ছে। ১০ দিনের মধ্যে দাম কমাতে হবে সবজির। আমি টাস্ক ফোর্সকে দায়িত্ব দিচ্ছি এটা দেখার। বাজারে আলু পেঁয়াজ থেকে শুরু করে সমস্ত নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ার প্রেক্ষিতে আজ প্রশাসনিক বৈঠকে এমন কড়া নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে বাজার দর নিয়ন্ত্রণে কৃষি দপ্তর রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের পাশাপাশি বিশেষজ্ঞ নিয়মিত নজরদারি চালানোর নির্দেশ দিয়ে একগুচ্ছ গাইডলাইন তৈরি করে দেন মমতা।
একই সঙ্গে জানিয়ে দিলেন, ১০ দিনের মধ্যে সবজির দাম কমাতে হবে। এবং দাম কতটা কমল তা নিয়ে প্রতি সপ্তাহে রিপোর্ট জমা দিতে হবে তাঁর কাছে।

আজ বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন,

দেশজুড়ে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম নাগালের বাইরে। এটা রাজ্যের বিষয় নয়। কেন্দ্রের। যার জন্য সকলে সাফার করছি। নতুন সরকার ক্ষমতায় আসার পর শেষ দশদিনে দাম বেড়েছে। যার জেরে টান পড়েছে মানুষের হেঁসেলে। তাপ প্রতিবার থাকে। তার জন্য দাম বাড়েনি।

আসলে তিন মাস ধরে ভোট চলেছে। তখন যে যত পেরেছে কামিয়েছে। সরকার তখন কমিশনের অন্তর্গত হয়। আর নির্বাচন কমিশনের তো এটা দেখা কাজ নয়। শুধু অফিসারদের বদলি করলেই কাজ হয়ে যায়। যে কেয়ার নেওয়া উচিৎ ছিল তা নেওয়া হয়নি।

বাজারে পিঁয়াজের দাম কমাতে হবে। সুফল বাংলায় আমরা কম দামে দিচ্ছি বাজারের তুলনায়। দশ থেকে পনেরো শতাংশ কমে পাওয়া যাবে। নাসিকের পিঁয়াজের উপর ভরসা না করে আমাদের নিজস্ব সুখসাগরের মতো পিঁয়াজ চাষিদের কাছ থেকে কিনুন। আমরা আসার পর এটা চালু হয়েছে। আমরা চাষিদের কাছ থেকে আরও বেশি করে কেন পিঁয়াজ কিনছি না? নাসিক থেকে আনলে কি বেশি কমিশন পাওয়া যায়? প্রদীপদা আপনাকে বলছি দেখতে।

নাসিকের পিঁয়াজের দাম ক্রমাগত বাড়ছে। আগের বাড় ছিল ৩৫ এবার ৫০। পিঁয়াজ আপনারা কেন আনেন? এখানে তো পিঁয়াজের স্টোর আছে।আমদানির খরচ রয়েছে। ডিসেম্বরে আমরা ডিম উৎপাদনের ক্ষেত্রে আত্মনির্ভর হয়ে যাব।

চাষিদের থেকে কিনলে দাম কমে যাবে। হুগলি, বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ থেকে কেনো। আগে এফসিআই থেকে চাল কিনতাম। কমিশন খেত কেউ কেউ। এখন রেশনে যে চাল দেওয়া হয় তা কৃষকদের থেকে কিনি।

সুফল বাংলায় ৮টাকা কমে পিঁয়াজ মিলছে। পিঁয়াজ স্টোরের জন্য ৪০০০ হাজার পিঁয়াজ গোলা তৈরি করেছি। সেখান থেকে নিচ্ছি। পিঁয়াজ সেদ্ধ করে লোকে ভাত খায় না। ভাতের সঙ্গে পিঁয়াজ খায়।

আলু চাষিরা কেজি প্রতি ১৫টাকার বেশি দাম পায় না। অথচ বাজারে বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়। পুলিশকে বলছি বাজারগুলো আবার গিয়ে গিয়ে দেখুন। বেশি মুনাফার লোভে কিছু কৃত্রিম চাহিদা তৈরি করছে। যেমন ধরুন পাঁঠা বেশি বিক্রি করবে বলে মুরগীর রোগ হয়েছে রটিয়ে দেওয়া হয়।
ফলে লোকে ভয়ে মুরগী খায় না। এটা বড় চক্র কাজ করে। চোখে দেখা যায় না। বড় ব্যবসায়ীরা কোল্ড স্টোরেজে আটকে রাখে। ৪৫ লক্ষ মেট্রিক টন আলু কোল্ড স্টোরেজে পড়ে আছে। অল্প অল্প বাজারে ছাড়ুন।

আলু বাইরে যাচ্ছে না তো? বর্ডার চেকিং হবে। আমার পিঁয়াজ বাংলাদেশে যাচ্ছে। আগে আমাদের প্রয়োজন মিটুক। তারপর বাইরে যাক। এটা কৃষিবিভাগ কেন দেখছে না?

মুনাফা করার লিমিট নেই। সবজির গাড়ির পুলিশ আটকায় না। বাজারে সিআইডি, পুলিশ, আইবি নজরদারি করুন। এর জন্য টাকা নেবেন না। আমি যদি কারোর কাছে শুনতে পাই এর জন্য তোলাবাজি নেওয়া হয়েছে তাহলে অ্যাকশন নেব।

আমি মজুতদারি ফোড়েদের বাড়বাড়ন্ত ঠেকাতে টাস্ক-ফোর্স তৈরি করেছিলাম। তারা কাজ করছে? টাস্ক ফোর্সের কাজ ছিল বাজার নিয়ন্ত্রণ করা। তারা এখন কী করছে? ভোটের সময় কি ঘুমিয়ে ছিল? একটা ভোট আসা মানে উন্নয়নের বারোটা বাজানো হবে। সাতদিন পরপর টাস্ক ফোর্সকে মিটিংয়ে বসতে হবে। পুলিশের ডিজি থাকবেন, কমিশনার থাকবেন। আমি নির্দেশ দিলাম। কতটা দাম কমল আমায় প্রতি সপ্তাহে রিপোর্ট দিতে হবে।

১০ দিনের মধ্যে দাম কমাতে হবে সবজির। আমি টাস্ক ফোর্সকে দায়িত্ব দিচ্ছি এটা দেখার।

অতি বৃষ্টি হলে ফসল-সবজি তুলে ফেলুন। হিমঘরে রাখুন। মৎস্য ডিপার্টমেন্টের কী অবস্থা? একটা বড় মাছ তৈরিতে ২ বছর লাগে। সেল্ফ হেল্ফ গ্রুপকে দায়িত্ব দাও মাছের উৎপাদন বাড়াতে যাতে জোর দেয়। হায়দ্রাবাদ থেকে মাছ না এনে কীভাবে স্বয়ংসম্পূর্ণ হওয়া যায় দেখতে হবে।

তেলাপিয়া মাছ মানুষ বেশি খায়। এতে শরীর খারাপ হয় না। কেউ রটাচ্ছে যে তেলাপিয়া মাছ খেলে ক্যান্সার হবে খাবেন না। আমিও তাই জানতাম। ভুল জানি। এর মধ্যে দুষ্টু চক্র কাজ করেছে। বাঙালিরা মাছে-ভাতে থাকে।

Scroll to Top